Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বাংলাদেশ ডাক বিভাগ

 

সিটিজেন চার্টার

(নাগরিক সনদ)

আমাদের লক্ষ্য (Our Vision) t

তথ্য ও যোগাযোগের প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগনের দোরগোড়ায় ডাক সুবিধা পৌঁছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করা এবং সততা, বিশ্বসত্মতা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিকাল, ফাইন্যানসিয়াল, ইলেক্ট্রনিকসহ সব ধরনের মান সম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন প্রতিষ্ঠানে উন্নিত করা।

 

আমাদের উদ্দেশ্য (Our Mission) t

দেশের অভ্যমত্মরে ও বিদেশে উচ্চমান সম্পন্ন ডাকসেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এলক্ষে বাংলাদেশ ডাক বিভাগের করণীয়ঃ

§  গ্রাহক চাহিদা পূরণের জন্য নিবেদিত হওয়া।

§  দক্ষ ও বিশ্বসত্ম সেবা প্রদানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

§  কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগীতামূলক মনোভাব এবং সেবা প্রদানের ক্ষেত্রে গ্রাহকের সাথে সন্মানজনক আচরণ করা।

§  দেশের সামাজিক অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্ঠান পরিচালনা করা।

§  এলাকাভেদে দেশের সকল সত্মরে মানসম্মত সেবা প্রদান করা।

 

আমাদের সার্ভিসসমুহ (Our Services)t

বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে।

            ১। মূল সার্ভিস       ২। এজেন্সি সার্ভিস

 

মূল সার্ভিসঃ

§      সাধারণ চিঠিপত্র

§      রেজিঃ চিঠিপত্র

§      জি ই পি

§      ই এম এস

§      মনিঅর্ডার

§      পার্সেল সার্ভিস

§      ভি পি পি

§      ভি পি এল

§      ডাকটিকেট বিক্রয়

§      ডাক দ্রব্য গ্রহণ, প্রেরণ ও বিলি

§      ইলেকট্রনিক মনিঅর্ডার সার্ভিস

§      পোস্টাল ক্যাশকার্ড

 

এজেন্সি সার্ভিসঃ

§      ডাক জীবন বীমা

§      সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গনো

§      প্রাইজ বন্ড বিক্রয় ও ভাঙ্গানো

§      বিড়ি ব্যান্ডারোল মুদ্রণ ও বিক্রয়

§      সকল প্রকার নন পোস্টাল টিকেট মুদ্রণ ও বিতরণ

 

 

ডাক সেবার সময়সীমা (Standard Time of Services)t

সাধারণ ডাক সেবাঃ

ক্রমিক নং

ডাক সেবার ধরণ

প্রদানের সময়সীমা

সাধারণ চিঠি বিলি

শহরের অভ্যমত্মরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যমত্ম অঞ্চলে ৫ দিন

রেজিষ্ট্রি চিঠি বিলি

শহরের অভ্যমত্মরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যমত্ম অঞ্চলে ৫ দিন

জিইপি

শহরের অভ্যমত্মরে পরের দিন, দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন

ই.এম.এস

ডাকঘরে বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌছানো

এয়ার পার্সেল

ডাকঘরে বুক করার ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌছানো

মনি অর্ডার বিলি

শহরের অভ্যমত্মরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যমত্ম অঞ্চলে ৫ দিন

 

 

 

আর্থিক সেবাঃ

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

প্রদানের সময়সীমা

সঞ্চয় হিসাব/ মেয়াদী হিসাব

প্রধান ডাকঘরে তাৎক্ষণিকভাবে। ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান করা হয়

হিসাব স্থানামত্মর

এক জেলা শহর থেকে অন্য জেলায়; এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তি এক মাস

মেয়াদপূর্তি সেবা

জিপিও ও প্রধান ডাকঘরে সাথে সাথে, উপজেলা অফিস, সাব অফিস ও শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে

 

ডাক জীবন বীমাঃ

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

প্রদানের সময়সীমা

পলিসি গ্রহণ

পলিসি গ্রহণ প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ

হিসাব স্থানামত্মর

১৫ দিনের মধ্যে

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তি তিন মাস

ঋণগ্রহণ

আবেদনের তারিখ থেকে পরবর্তি এক মাস

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে পরবর্তি এক মাস

 

 

ডাক সেবা সম্পর্কে অভিযোগ দাখিল (Complaint Relating Postal Service)

 

ডাক সেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। আমাদের ওবেসাইটে এ জাতীয় অভিযোগ প্রেরণ করা যেতে পারে-

 

অভিযোগের ধরণ

কোথায় করতে হবে

নিষ্পত্তির সময়সীমা

চিঠিপত্র, মনিঅর্ডার, পার্সেল সংক্রামত্ম।

সংশ্লিষ্ট পোস্টমাস্টার অনুলিপি সংশ্লিষ্ট ডিপিএমজি

তাৎক্ষণিকভাবে প্রপ্তিস্বীকার। তদমত্ম পূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

গুরুতর আর্থিক/ডাক সেবার অনিয়ম

সংশ্লিষ্ট ডিপিএমজি অনুলিপি পিএমজি

তাৎক্ষণিকভাবে প্রপ্তিস্বীকার। তদমত্ম পূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম

পিএমজি/ডাক অধিদপ্তর

৭ দিনের মধ্যে  প্রপ্তিস্বীকার। কর্যক্রম গ্রহণ শেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

 

 

 

গ্রাহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশা (Expectation From Our Clients)t

 

§       ডাক দ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা

§       প্রাপকের ঠিকানায় পোস্ট কোড নম্বর উল্লেখ করা

§       রেজিষ্টার্ড (Registerd), ইনসিওর্ড (Insured), জিইপি (GEP), ইএমএস (EMS), পার্সেল (Parcel) এর ক্ষেত্রে প্রয়েজনীয় ফর্ম যত্ন ও সঠিক ভাবে পূরণ করা

§       অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া

§       ডাক বিভাগের নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা

§       ডাকঘরে সুশঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা

§       প্রতিটি বহুতল ভবনের নীচে পোস্টবক্স স্থাপন করা

§       ব্যবসা প্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যাক্তি/প্রতিষ্ঠানের নামে পোস্টবক্স ব্যবহার করা

§       যে কোন ধরণের তথ্য ডাক বিভাগের ওযেবসাইট থেকে সংগ্রহ করা

ওয়েবসাইটের ঠিকানাঃ www.bangladeshpost.govt.bd.

 

 

গ্রাহকদের প্রতি আমাদের প্রতিশ্রম্নতি (Commitment to Customers)

 

§       গ্রাহকের প্রতি আমাদের আছে শ্রদ্ধা, সৌজন্য ও সহযোগিতামূলক মনোভাব

§       সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা

§       দেশের প্রত্যমত্ম অঞ্চলে ডাক সেবা প্রদানের নিশ্চয়তা, ডাক দ্রব্যাদির নিরাপত্তা বিধান

§       আমানতকারীর আমানতের নিশ্চয়তা প্রদান

§       ডাক বিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগনের কাছে সার্বজনীন ডাক সেবা (চিঠি পত্র) পৌছে দিতে অঙ্গীকারাবদ্ধ

 

 

মানসম্মত সার্ভিসসমুহ (Quality services)

 

দেশের অভ্যমত্মরে গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট (GEP) এর মাধ্যমে ডাকদ্রব্যাদি গ্রহণের পর দ্রুত পরিবহন করে ২৪ ঘন্টার মধ্যে প্রাপকের নিকট বিলি প্রদান কর হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস (ইএমএস) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘন্টার মধ্যে বিলি প্রদান করা হয়।

 

আমাদের গ্রাহক (Our Customers)

 

§  দেশের অভ্যমত্মরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাক সেবা গ্রহণ করে থাকেন

§  দেশের এবং বাইরের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণ করে থাকে

§  বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট, পার্সেল পেরণ করে থাকে

§  সর্বোপরি ডাকের স্বার্থ সংশ্লিষ্ট সকল পর্যায়ের সরকারী, আধা-সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ডাক বিভাগের সম্মানিত গ্রাহক